বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি, BAF job circular 2022 | www.baf.mil.bd apply

বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তিঃ বাংলাদেশ বিমান বাহিনী সম্প্রতি অসংখ্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাংলাদেশ বিমান বাহিনীর সাংগঠনিক কাঠামােভুক্ত নিম্নে বর্ণিত রাজস্ব খাতের বেসামরিক পদে অস্থায়ী ভিত্তিতে নিয়ােগের উদ্দেশ্যে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট হতে https://joinairforce-civ.baf.mil.bd ওয়েবসাটের মাধ্যমে Online-এ দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

BAF job circular apply 2022: বাংলাদেশ বিমান বাহিনীতে বেসামরিক পদে নতুন সার্কুলার প্রকাশ করেছে। এছাড়া তাদের অফিসিয়াল ওয়েবসাইটেও এই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। চাকরি সংক্রান্ত ব্যাপারে প্রতারক চক্র ও দালাল হতে বিরত থাকুন। আপনার পিতার বা আপনার কষ্টার্জিত টাকা যেন কোনভাবেই বিফলে না যায় সেদিকে সজাগ দৃষ্টি রাখুন।

চাকরির ধরনসরকারি চাকরি
জেলাসকল জেলা
চাকরিডিফেন্স চাকরি
প্রতিষ্ঠানবাংলাদেশ বিমান বাহিনী
ওয়েবসাইটhttps://baf.mil.bd
পদের সংখ্যা৩৭৪+৯৬৬ জন
বয়সসীমা১৬.৫-৩০ বছর
শিক্ষাগত যোগ্যতা৮ম-স্নাতক
আবেদনের শেষ তারিখ১৮ জুলাই ও ০৯ সেপ্টেম্বর, ২০২২
আবেদনের মাধ্যমঅনলাইন

বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ ডাউনলোড pdf/jpg

শর্তাবলীঃ

১. প্রার্থীদের জন্য নির্ধারিত বয়সসীমা ১৮ জুলাই ২০২২ তারিখে সর্বনিম্ন ১৮ বছর এবং অনূর্ধ্ব ৩০ বছর; বীর মুক্তিযােদ্ধার/শহীদ বীর মুক্তিযােদ্ধার পুত্র/কন্যা ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ১৮-৩২ বছর। বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযােগ্য নয়; তবে বিজ্ঞপ্তির ক্রমিক নং ১ এ উল্লেখিত সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর এবং ৪ নং এ উল্লেখিত অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৪০ (চল্লিশ) বছর পর্যন্ত শিথিলযােগ্য।

২. সরকারি/আধা-সরকারি সংস্থায় চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার সময় অনুমতি পত্র উপস্থাপন করতে হবে;

৩. নিয়ােগের ক্ষেত্রে সরকারি বিধি মােতাবেক জেলা কোটা এবং অন্যান্য কোটা যথাযথভাবে অনুসরণ করা হবে।

৪. লিখিত/ব্যবহারিক মৌখিক পরীক্ষায় উপস্থিত হওয়ার জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না;

৫. মৌখিক পরীক্ষার সময়ঃ

(ক) শিক্ষাগত যােগ্যতার সকল মূল সনদপত্র, কোটা সংক্রান্ত সকল সনদপত্র, অভিজ্ঞতার মূল সনদপত্র, জাতীয় পরিচয়পত্র, ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র, জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণ হিসেবে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনের মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদসহ সকল মূল সনদপত্র প্রদর্শন করতে হবে এবং অনলাইনে পূরণকৃত Application Form এর রঙিন প্রিন্ট আউট কপিসহ সকল কাগজপত্রের সত্যায়িত এক সেট ফটোকপি দাখিল করতে হবে;

(খ) বীর মুক্তিযােদ্ধা/শহীদ বীর মুক্তিযােদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যা প্রমাণ হিসেবে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনের মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রত্যয়নপত্র দাখিল করতে হবে।

(গ) ক্ষুদ্র নৃ-গােষ্ঠী কোটায় আবেদনকারীগণকে সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্র দাখিল করতে হবে ।

(ঘ) এতিম ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীগণকে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত সনদপত্র দাখিল করতে হবে।

(ঙ) আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য এর কোটার প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত প্রত্যয়ন পত্র দাখিল করতে হবে ।

৬. কোন কারণ দর্শানাে ব্যতিরেকে কর্তৃপক্ষ পদের সংখ্যা হ্রাস/বৃদ্ধি এবং বিজ্ঞপ্তি সংশােধন/বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করেন;

৭. এ নিয়ােগ বিজ্ঞপ্তি প্রচারের কারণে কর্তৃপক্ষ নিয়ােগ প্রদান করতে কিংবা ইন্টারভিউ কার্ড ইস্যু করতে বাধ্য থাকবে না;

৮. আবেদনকারী যদি কোন তথ্য গােপন করে এবং পরবর্তীতে তা সনাক্ত হয় সেক্ষেত্রে আইনানুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে এবং তার নিয়ােগাদেশ বাতিল করা হবে; অর্জিত শিক্ষাগত যােগ্যতা গােপন রেখে পরবর্তীতে তা প্রকাশ করে পদোন্নতি বা অন্য কোন বৈধ সুযােগ দাবি করলে তা গ্রহণযােগ্য হবে না;

০৯। সকল পদের জন্য (প্রযােজ্য ক্ষেত্রে) লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই মৌখিক পরীক্ষার জন্য যােগ্য বিবেচিত হবেন;

১০। অনলাইনে আবেদনের নিয়মাবলীঃ

ক। পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থী https://joinairforce-civ.baf.mil.bd এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদনপত্র পূরণ করতে পারবেন।

আবেদনের সময়সীমা নিম্নরূপ:

i) Online-এ আবেদনপত্র পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরুর তারিখ ও সময়: ২৬ জুন ২০২২ তারিখ সকাল ১০০০ ঘটিকা:

ii) Online-এ আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময়: ১৮ জুলাই ২০২২ তারিখ বিকাল ১৭০০ ঘটিকা:

iii) উক্ত সময়সীমার মধ্যে আগ্রহী প্রার্থীগণ যথাযথ ফি Online-এ প্রদানের পর রেজিস্ট্রেশনকৃত মােবাইল নম্বরে এসএমএস-এর মাধ্যমে Application ID এবং Password পাবেন। উক্ত Application ID এবং Password এর মাধ্যমে আবেদনপত্র পূরণ করে অনলাইনে সাবমিট অথবা জমা দান করবেন। আবেদনপত্রটি জমাদানের পর Application ID এবং Password এর মাধ্যমে Login করে আবেদনপত্র বা Application Form এবং প্রবেশপত্র বা Admit Card (মৌখিকলিখিত ব্যবহারিক পরীক্ষার প্রবেশপত্র) এর পিডিএফ ফরম্যাটের কপি ডাউনলােড করা যাবে। Admit Card-এ প্রতিটি ট্রেডের জন্য আলাদা Roll No উল্লেখ করা থাকবে, যা আবেদনকারীগণ মৌখিকলিখিত ব্যবহারিক পরীক্ষার সময় পরীক্ষাকেন্দ্র/কক্ষ নির্ধারণের জন্য ব্যবহৃত হবে। Roll No দিয়ে পরীক্ষার জন্য নির্ধারিত কক্ষ খুঁজে পেতে এই রােল নম্বরটির সাথে সাথে ট্রেডের নাম উল্লেখ করে সহায়তা পাওয়া যাবে।

iv) আবেদনপত্রটি পূরণ করার সময় প্রার্থীদের সতর্কতার সাথে নির্ভুলভাবে আবেদনপত্রের সকল তথ্য পূরণ করতে হবে। প্রদানকৃত তথ্য পরবর্তীতে কোনােভাবেই পরিবর্তন করা যাবে না।

খ। আবেদনপত্রে প্রার্থী আবেদনপত্র ও প্রবেশপত্রের রঙিন প্রিন্ট আউট কপির নির্ধারিত স্থানে নিজের স্বাক্ষর প্রদান করবেন।

গ। Online আবেদনপত্রে পূরণকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু Online-এ আবেদনপত্র Submit করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন এবং এক্ষেত্রে আবেদনপত্রটি জমাদানের পূর্বে তার সঠিকতা যাচাইয়ের জন্য Preview The Application অপশনটি ব্যবহার করতে পারেন।

ঘ। সরাসরি https:/joinairforce-civ.baf.mil.bd ওয়েবসাইটে Apply Online-এ ক্লিক করে সকল প্রয়ােজনীয় তথ্য পূরণ করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিষ্ট্রেশন করতে ফি ক্রমিক-১ হতে ২৬ পর্যন্ত পদের জন্য ১০০/- (একশত) টাকা এবং ক্রমিক-২৭ হতে ৪৩ পর্যন্ত পদের জন্য ৫০/-(পঞ্চাশ) টাকা প্রদান করবেন।

এখানে উল্লেখ্য, যে অনলাইনে নির্ধারিত ফি প্রদানের সময় মােবাইল ব্যাংকিং/ক্রেডিট কার্ড ডেবিট কার্ডসহ অন্যান্য মাধ্যমের জন্য প্রযােজ্য সার্ভিস চার্জ আবেদনকারীকে বহন করতে হবে (উদাহরণস্বরূপঃ কোন পদের জন্য নির্ধারত ফি ১০০ টাকা হলে বিকাশের মাধ্যমে নির্ধারিত ফি প্রদানের ক্ষেত্রে সার্ভিস চার্জসহ ১০২.৫৬ টাকা এবং নির্ধারিত ফি ৫০ টাকা হলে বিকাশের মাধ্যমে নির্ধারিত ফি প্রদানের ক্ষেত্রে সার্ভিস চার্জসহ ৫১.২৮ টাকা প্রদান করতে হবে। অন্য কার্ড বা মাধ্যমের ক্ষেত্রে সার্ভিস চার্জ ভিন্ন হতে পারে)। উল্লেখিত টাকা পরিশােধ করা হলে রেজিস্ট্রেশনকৃত মােবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে। প্রাপ্ত এপ্লিকেশন আইডি এবং পাসওয়ার্ড এর মাধ্যমে Login করে প্রদানকৃত তথ্যগুলােই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু Online-এ আবেদনপত্র Submit করার পূর্বেই পূরণকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

ঙ) SMS-এ প্রেরিত Application ID এবং Password ব্যবহার করে পরবর্তীতে রােল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও স্থানের/কেন্দ্রের নাম ইত্যাদি তথ্য সংবলিত প্রবেশপত্র বা Admit Card প্রার্থীগণ Download পূর্বক রঙিন Print করে নিবেন। প্রার্থী প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং উত্তীর্ণ হলে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার সময় অবশ্যই প্রদর্শন করবেন;

চ। Admit Card বা প্রবেশপত্রটি প্রার্থীগণ সকল পরীক্ষার ক্ষেত্রে ব্যবহার করবেন (প্রযােজ্য ক্ষেত্রে)।

উদাহরণ স্বরূপঃ কোনাে প্রার্থী যদি প্রথমে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন, তাহলে পরবর্তীতে মৌখিক কিংবা ব্যবহারিক পরীক্ষার সময়ও তা সাথে আনতে হবে। এক্ষেত্রে প্রার্থীদের তালিকা ওয়েবসাইটে এবং এসএমএসের মাধ্যমে (শুধুমাত্র যােগ্য/উত্তীর্ণ/নির্বাচিত প্রার্থীদেরকে) যথাসময়ে জানানাে হবে। Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মােবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যােগাযােগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্ছনীয়।

ছ। কোনাে প্রার্থী Application ID এবং Password ভুলে গেলে বা হারিয়ে ফেললে তা Reset Password অপশনের মাধ্যমে পুনরুদ্ধার করতে পারেন।

জ। কোনাে প্রার্থী কেবলমাত্র বিমান বাহিনীতে কর্মরত হলেই Departmental Candidate অপশনে Yes নির্বাচন করবেন, অন্যথায় No নির্বাচন করবেন। District বা জেলার নাম প্রদানের সময় অবশ্যই স্থায়ী ঠিকানা অনুসারে জেলার নাম নির্বাচন করতে হবে। মােবাইল নম্বর ও ইমেইল এড্রেসের ক্ষেত্রে অবশ্যই নিজের মােবাইল নম্বর ও ইমেইল এড্রেস প্রদান করতে হবে। যদি কোনাে প্রার্থী নির্ধারিত কোটার জন্য যােগ্য না হয়েও সেই কোটা নির্বাচন করেন, তাহলে মিথ্যা তথ্য প্রদানের জন্য আবেদনপত্রটি সরাসরি বাতিল করা হবে এবং প্রয়ােজনীয় আইনানুগ ব্যবস্থাও গ্রহণ করা হতে পারে। এ কারণে সকল তথ্য প্রদানের সময় সতর্কতা অবলম্বন করতে হবে এবং কেবলমাত্র নিশ্চিত হয়েই সকল তথ্য প্রদান করতে হবে।

১১। Online-এ আবেদন করতে কোন সমস্যা হলে 01769990890 নম্বরে কল করে প্রত্যেক দিন সকাল ০৯ ঘটিকা হতে রাত ০৮ ঘটিকা (সরকারি ছুটির দিনসহ) অথবা helpdesk civ@baf.mil.bd ইমেইল এড্রেসে ইমেইল করে সহযােগিতা পাওয়া যাবে।

১২। বাংলাদেশ বিমান বাহিনী ওয়েবসাইটে (www.baf.mil.bd) এবং অনলাইনে আবেদন করার পাের্টাল (https://joinairforce-civ.baf.mil.bd) এ নিয়ােগ বিজ্ঞপ্তি পাওয়া যাবে এবং নিয়ােগের ফলাফলসহ যাবতীয় তথ্যাদি সময়ে সময়ে হালনাগাদ করা হবে;

নিয়ােগ সংক্রান্ত বিষয়ে নিয়ােগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

Leave a Comment